আফগানদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে: কমান্ডার ‍সামি

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা আফগান সেনাবাহিনীর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বলে মন্তব্য করেছেন আফগানিস্তান সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল সামি সাদাত।

বুধবার (২৫ আগস্ট) নিউইয়র্ক টাইমসে সামি সাদাতের একটি কলাম ছাপা হয়। সেখানে তিনি এমন মন্তব্য করেছেন।

কিছুদিন আগেও আফগানিস্তান ন্যাশনাল আর্মির ২১৫ মাইওয়ান্ড কর্পসের কমান্ডার হিসেবে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চচলে তালেবানের সঙ্গে লড়াইয়ে ছিলেন তিনি।

অথচ বর্তমানে তার লেখা নিবন্ধনে উঠে এসেছে হতাশার চিত্র। সামি লিখেছেন, আফগান সেনাদের যুদ্ধ করার ইচ্ছা হারিয়ে গিয়েছিল কারণ আমাদের অংশীদার আমেরিকানরা আমাদের আগেই ছেড়ে যায়। বিষয়টা আফগান সেনারা বোঝার পর তারা যুদ্ধ করার আগ্রহ হারান।

সেনাবাহিনীর এই লেফটেন্যান্ট জেনারেল লিখেছেন, আমরা বিশ্বাসঘাতকতার শিকার। আশরাফ গনি দ্রুত সরে পড়ে তালেবানের সঙ্গে দর কষাকষিতে যান। তখন আর আমাদের করার কিছু ছিল না। সামি বলেন, কাবুল আর ওয়াশিংটনের মধ্যে যে রাজনৈতিক দূরত্ব তৈরি হয়েছিল, তাতে আফগান বাহিনীর দমবন্ধ দশা হয়েছিল, তাদের কাজ ঠিকভাবে করার সামর্থ্যই কমে গিয়েছিল।

সামি সাদাতের ভাষায়, আফগানিস্তানের এই যুদ্ধ কেবল আফগানদের একার লড়াই ছিল না। এটা ছিল আন্তর্জাতিক একটি বাহিনীর যুদ্ধ। অনেক দেশের সেনাবাহিনী এর সঙ্গে যুক্ত ছিল। সেই দায়িত্ব কেবল আমাদের একার পক্ষে বহন করা, লড়াই চালিয়ে যাওয়া সম্ভব ছিল না। এটা একটা সামরিক পরাজয় বটে, কিন্তু এর মূলে রয়েছে রাজনৈতিক ব্যর্থতা।

সামি সাদাত আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তালেবানের সঙ্গে লড়াইয়ে ১৫ হাজার সৈন্যের নেতৃত্ব দিয়েছেন ১১ মাস ধরে। সেই লড়াইয়ে শত শত অফিসার আর সৈন্যকে তাদের হারাতে হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*